by Mark Anupom Mollick

'ফেইসবুক  এবং গুগল এড থেকে আশানুরূপ রেজাল্ট পাচ্ছি না' - এই অনুযোগটা আমরা প্রায়ই অনেক বিজনেস লিডার এবং ডিজিটাল মার্কেটারদের মুখে শুনি।

কথাটা অনেকাংশেই অনেকের জন্য সত্যি।

একদিকে যেমন এডের খরচ (যেমন CPM) বাড়ছে, অন্যদিকে দিনদিন আশানরূপ রেজাল্টের হারও কমছে। এটা একদিকে যেমন ফ্রাস্টেটিং, অপরদিকে এর ফলে আপনার বিজনেসও সাফার করছে।

আমরা নিজেরাও এড রান করতে গিয়ে বছরের পর বছর আপনার মতো এই একই সমস্যা ফেইস করেছি। এবং এর থেকে পরিত্রাণের উপায় খুজতে গিয়ে কন্টিনিউয়াসলি রিসার্চ চালিয়েছি এবং অসংখ্য পরীক্ষা করেছি।

অবশেষে আমরা বুঝতে পেরেছি কেন বেশিরভাগ এডই কাজ করে না।

এড কাজ না করার অন্যতম প্রধাণ কারণ কমপ্লিট পরিকল্পনা, প্রসেস এবং মেথডের অভাব। 

দুই বছর আগে আমরা Million Dollar রেভিনিউ জেনারেট করা একটি কোম্পানির সাথে কাজ শুরু করার পর আবিষ্কার করলাম তাদের কোন কাস্টোমার Re-targeting স্ট্রাটেজি নেই। অথচ Bain & Company (one of the big three consultancy firms) এর একটা রিসার্চ ফাইন্ডিংস ছিল যে কাস্টোমার রিটেনশন ৫% বৃদ্ধি করলে প্রফিট ২৫ থেকে ৯৫ পারসেন্ট পর্যন্ত বাড়তে পারে।

আবার রিসেন্টলি আরেকটি SME বিজনেসের Targeting Audit করে আবিষ্কার করলাম তারা প্রায় ১২ লাখ অডিয়েন্সকে একবারে টার্গেট করে রেখেছে। বিগত বছরখানেক ধরে এভাবে টার্গেট করার ফলে তাদের হাজার হাজার ডলার সম্পূর্ণ জলে গিয়েছে, সাথে বিজনেস লস তো আছেই।

আবার অনেক কোম্পানির ক্ষেত্রে দেখেছি প্রাথমিক ভাবে IDEAL কাস্টোমার কে টার্গেট করতে পারলেও বিজনেস গ্রোথ এর সাথে সাথে করতে ad scaling করতে পারছে না। 

আমাদের লার্নিং এবং এক্সপেরিমেন্ট থেকে তাই আমরা ফাইনালি ডেভেলপ করেছি - The Ad Engine! সাতটি স্টেপ এর এই প্রসেসটি, IDEAN Consulting প্রথমবারের মতো আপনার জন্য উন্মুক্ত করছি!

Get The Full Ebook [FREE DOWNLOAD]

কিলার মার্কেটিং এর 7 টি স্টেপ

Step 1: Set SMART Goals

যে কোন মার্কেটিং ক্যাম্পেইন এর প্রথম স্টেপ হচ্ছে SMART Goal. এর মাধ্যমে আপনি নিজেকে একটি টার্গেট প্রোভাইড করতে পারবেন এবং তার উপর নির্ভর করে আপনার এড এবং মার্কেটিং এর সফলতা যাচাই করতে পারবেন।

Step 2: Laser Focus Targeting

প্রতিদিন ১.৪৫ বিলিয়ন মানুষ ফেইসবুকে লগইন করেন। ফেইসবুকের সুপার এডভান্সড টার্গেটিং ফিচার এর মাধ্যমে আপনি আপনার আইডিয়াল কাস্টোমারকে খুজে বের করতে পারবেন।

Step 3: Create Remarkable Content

যে কোন গ্রেট মার্কেটিং স্ট্রাটেজি এর ফাউন্ডেশন হচ্ছে remarkable কন্টেন্ট। একটা গ্রেট কন্টেন্ট সব সময় একটা গল্পের আকারে কাস্টোমারের সমস্যার সমাধান করবে।

Step 4: Master Sales Funnel

সেলস ফানেল এর মাধ্যমে স্টেপ বাই স্টেপ প্রসেস মেইন্টেইন করে আপনি আপনার কাস্টোমারকে আপনার অফারের আরো কাছে নিয়ে আসতে পারেন। এক্ষেত্রে ফানেল অপটিমাইজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Step 5: Create Ads

ফেইসবুক এর হাজারো এডভান্সড ফিচার সঠিক ভাবে ব্যবহার করেই আপনি আপনার কাস্টোমারকে সঠিক ভাবে রিচ করতে পারবেন, সেই সাথে ফেইসবুকে পিক্সেল এর মতো এডভান্সড ফিচার আপনাকে হেল্প করবে রিটার্গেটিং করতে।

Step 6: Measure And Optimize

শুধুমাত্র ফেইসবুক এড রান করলেই হবে না, সঠিক ভাবে সেগুলো কে measure করতে হবে এবং ফাইন টিউন করতে হবে যেন আপনি সবচেয়ে কম খরচে সবচেয়ে বেশি রেজাল্ট নিয়ে আসতে পারেন।

Step 7: Use MVP Method for Scaling Ads

আপনার এড scaling করার অর্থ পজিটিভ ROI ঠিক রেখে ধীরে ধীরে এডের খরচ increase করা। আমাদের নিজস্ব MVP মেথডে আমরা অত্যন্ত ইনোভেটিভ উপায়ে এই কাজটি করি যা PDF টিতে বর্ণনা করা হয়েছে।

'Ad Engine' একটা কমপ্লিট প্রসেস, যেটি ব্যবহার করে আপনি আপনার গোল সেট করা থেকে শুরু করে কাস্টোমার টার্গেটিং এবং এড স্কেলিং এর বিভিন্ন ইনোভেটিভ মেথড সম্পর্কে জানতে পারবেন।

উপরে আমি শুধুমাত্র স্টেপ গুলো উল্ল্যেখ করলাম, কিন্তু এর ডিটেইলস রয়েছে 27 পেইজের ইবুকটিতে।

আপনার বিজনেসকে আরো সাকসেসফুল করে দেবার জন্য আমরা Ad Engine এর ইবুকটি এখন কমপ্লিটলি ফ্রী ডাউনলোড করার সুযোগ দিচ্ছি। এই ebook এর ভিতর আরো রয়েছেঃ

  • সাকসেসফুল এড কপি এর 5 টি এলিমেন্ট
  • ১০ টি ইম্পর্টান্ট Metrics যেগুলো আপনার বিজনেসে ট্র্যাক করা প্রয়োজন
  • ToFu, MoFu এবং BoFu সেলস ফানেল অপটিমাইজ করার পদ্ধতি
  • এড স্কেলিং করার জন্য আমাদের নিজস্ব MVP মেথড
  • The Ad Engine Info-graphic

সুতরাং দেরী না করে এখনই ডাউনলোড করে ফেলুন!

Maximize your ad result and grow your business EXPONENTIALLY.

​get yOUR 

FREE Copy now!

Mark Anupom Mollick

Founder & Executive Consultant, 

Idean Consulting

Anupom is an experienced Software Engineer and Business Consultant for tech companies. Currently, he is also a Doctor of Business Administration (DBA) Candidate in IBA (DU). During leisure, he loves to read from his 500+ books elibrary or watch Netflix while enjoying a bar of chocolate!

Feel free to reach Anupom at anupom.mollick@ideanconsulting.com or contact via LinkedIn.

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}

Subscribe now to get the latest updates!