by Mark Anupom Mollick

Unicorn Vs Camel

মিথলজিতে ইউনিকর্ণ অত্যন্ত রহস্যময় এবং বিখ্যাত একটী প্রানী - যেটি দেখতে অনেকটা শুভ্র অশ্ব বা  ঘোড়ার মতো, কিন্তু মাথায় একটি খাড়া শিং! 

সৌন্দর্য্য, শুদ্ধতা, তেজ, হিলিং পাওতার, বিদ্যুৎ বেগ এবং জাদুকরী ক্ষমতার প্রতীক হিসেবে ইউনিকর্ণকে দেখা হয়েছে সুপ্রাচীন কাল থেকে। 

বিজনেস ওয়ার্ল্ডে আমরা Unicorn টার্মটি ব্যবহার করি ১ Billion ডলার ($1B+) বা 8500 কোটি টাকার উপর ভ্যালুয়েশন এর প্রাইভেট লিমিটেড স্টার্টআপ কোম্পানী বোঝাতে।

আমার জানামতে পৃথিবীতে এই মূহুর্তে 472 টি ইউনিকর্ণ কোম্পানি রয়েছে (May, 2020), যাদের টোটাল ভ্যালুয়েশন ~ $1,382B. এদের মধ্যে Airbnb, SpaceX, Stripe, Go-Jek, Ola, Quora, Reddit, Asana, Coursera ইত্যাদি আমাদের কাছে বেশ পরিচিত।

ফাউন্ডার থেকে শুরু করে ভেঞ্চার ক্যাপিটালিস্ট, এমপ্লয়ী সহ অন্যান্য স্টেকহোল্ডার সবার কাছেই পরম আরাধ্য - ইউনিকর্ণ কোম্পানি। বিজনেসের শুরু থেকেই অনেক ফাউন্ডারের স্বপ্ন থাকে disruptive innovation এর মাধ্যমে একটা ইউনিকর্ণে পরিণত হওয়া।

শুধুমাত্র স্টার্টআপ না, COVID-19 ক্রাইসিস এর আগে Unicorn Strategy অনেক অনেক কোম্পানিই ফলো করতে চেষ্টা করতো। অর্থাৎ হিউজ পরিমানে cash burn করে মার্কেট শেয়ার বাড়িয়ে নেয়া, প্রচুর ডিসকাউন্ট দিয়ে স্বল্পতম সময়ে বিপুল সংখ্যক কাস্টোমার acquisition করা, একটার পর একটা ইনোভেটিভ ফিচার রিলিজ করা, ড্রামাটিক মার্কেটিং স্ট্যান্স এর মাধ্যমে চারিদিকে আলোড়ন সৃষ্টি করা, month-by-month গ্রোথ কার্ভটাকে যে কোন মূল্যেই steep রাখার আপ্রাণ চেষ্টা ইত্যাদি।

এবং মার্কেটও এতদিন এই ইউনিকর্ণ স্ট্রাটেজিতে বেশ পজিটিভ রেসপন্স করে আসছিল। ইনভেস্টররা চাইতো 100x থেকে 1000x ROI, এমপ্লয়ীরা চাইতো lucrative বেনিফিট প্যাকেজ, কাস্টোমাররা চাইতো shiny নতুন ফিচার, গাদা গাদা ডিসকাউন্ট আর মাথা নষ্ট সব অফার…

Who doesn’t love a Unicorn??

অপরপক্ষে Camel বা উট কখনোই ইউনিকর্নের মতো অতটা charming ছিল না।

প্রাণী উটকে একনামে আমরা সবাই চিনি মরুভূমির জাহাজ হিসেবে। বালিতে ধীরে ধীরে চলাচলের উপযোগী লম্বা লম্বা পা, অস্বাভিক ভার বহনের ক্ষমতা, দিনের পর দিন পানি না খেয়ে চলতে পারা, এবং প্রতিকূল পরিবেশে মানিয়ে নেবার অবিশ্বাস্য সহ্যশক্তি রয়েছে উটের।

Maximize your ad result and grow your business EXPONENTIALLY.

Get Your

FREE Copy Now!

বিজনেস টার্মে Camel কোম্পানি বলতে আমরা বুঝি সেইসব কোম্পানি যেগুলো slow and steady, তেমন কোন ড্রামাটিক গ্রোথ স্ট্রাটেজি নেই, ধীরে সুস্থে প্রতিকূলতা পেরিয়ে অবিরাম এগিয়ে চলছে তো চলছেই। 

Sounds Kind of boring compared to Unicorn, right? 

But not anymore during this global crisis...

এই ইকোনোমিক ডাউনটাইমের সময় ফাউন্ডার, ইনভেস্টর, মার্কেটার, ব্র্যান্ড প্রাকটিশনার সহ সকল স্টকহোল্ডারকে Camel Company হবার চেষ্টা করতে হবে।

এখন এমন একটা সিচুয়েশন যখন কোম্পানি গুলো কাস্টোমার খুজে পেতে ভয়াবহ স্ট্রাগল করছে। ইনভেস্টররা রিস্ক নিতে ভয় পাচ্ছে। অনেক কোম্পানি কস্ট কাটিং করে শুধুমাত্র বেসিক ফাংশনালিটি গুলো রানিং রাখছে - ইনোভেশন, গ্রোথ, স্ট্যান্টবাজির পিছনে টাকা-পয়সা খরচ করাতো অনেক দূরের কথা।

Camel Thinking এখন আপনাকে হেল্প করবে চিন্তা করতে কিভাবে একটা গেরিলা ক্যাম্পেইন করে বেশ কিছু ক্যাশ জেনারেট করা যায়। ঠিক যেমন একটা উট ৩ মিনিটে ২০০ লিটার পর্যন্ত পানি খেয়ে নিতে পারে।

তারপর কিভাবে সেই ক্যাশ রিজার্ভ করে এবং খুব কেয়ারফুলি খরচ করে এই ক্রাইসিস সিচুয়েশন আরো বেশিদিন সারভাইব করা যায়। যেভাবে উট নতুন করে পানি পান না করেও রিজার্ভ করা পানি দিয়ে টিকে থাকতে পারে তপ্ত মরূভুমিতে। যেভাবে এক টুকরো খাবার না পেলেও পিঠের কূজের ফ্যাট থেকে পুষ্টি সংগ্রহ করে দিনের পর দিন চলতে পারে।

আমার পরম শ্রদ্ধ্যেয় শিক্ষক Dr. Syed Ferhat Anwar (Director, IBA, DU) স্যার সেদিন লাইভে বলছিলেন কোম্পানি গুলো যেন এই মূহুর্তে কোনভাবেই মার্কেটিং ইফোর্ট পুরোপুরি বন্ধ না করে দেয়। 

খেয়াল করুন এখানেই কিন্তু unicorn এবং camel এর মধ্যে পার্থক্য। Camel company প্রতিকূল পরিস্থিতি এর মধ্যে দিয়েও অবিচলভাবে চলতে পারে। কারণ সেই কোম্পানিগুলো জানে কিভাবে innovative এবং minimalist way তে profitably চলতে হয়, কিভাবে দুর্যোগ শেষ হওয়া পর্যন্ত টিকে থেকে consistently সামনের দিকে এগিয়ে যেতে হয়।

অন্যদিকে Unicorn strategies followers রা কিন্তু অধিকাংশ সময় ক্রাইসিস (স্পেশালি ক্যাশ ক্রাইসিস) এ পড়লে খেই হারিয়ে ফেলে - এবং অতঃপর Erratic বিহেভিয়ার শো করে। একদিকে employee downsize করে তো আরেকদিকে ইনভেস্টর এর পিছনে দিকভ্রান্তের মতো দৌড়াতে থাকে …. আর শেষ পর্যন্ত বিজনেস স্ট্রাটেজির ভুল বুঝতে পেরে অপ্রয়োজনীয় সার্ভিস গুটিয়ে নিতে বাধ্য হয়!

চোখ বন্ধ করলেই বেশ কিছু জ্বলজ্যান্ত টাটকা উদাহরণ আপনার চোখের সামনে ভেসে উঠবে, আমি এখানে নাম মেনশন করলাম না!!

যারা বিলিয়ন ডলার কোম্পানির স্বপ্ন দেখছেন, তাদের মধ্যে কেউ কেউ সম্ভবত এই লেখাটা পড়ে অখুশি হবে। তাহলে কি ইউনিকর্ণ স্ট্রাটেজি ভুল?

উত্তর হচ্ছে - Of Course Not! 

যখন সব কিছু আবার স্বাভাবিক হবে - নিউ নরমাল যখন নরমাল হবে তখন আপনি আবার ইউনিকর্ণ স্ট্রাটেজি নেবার কথা চিন্তা করবেন।

But try to become a Camel during this Pandemic.

উটও কিন্তু জানে সুযোগের সদ্ব্যবহার কখন কিভাবে করতে হয়। সামনে একটা পানির সোর্স পেলে কিন্তু লিটার কি লিটার পানি খেয়ে নিতে ভুল করবে না। 

কিন্তু সে এটাও জানে Survival First.

Being a Camel Company is all about ADAPTING. 

It’s about knowing when to go slow, and when to run. When to spend money, when to reserve. Knowing how to not panic. Knowing how to balance.

সারভাইভাল ইন্সটিংক্ট এবং দূরদৃষ্টি একজন লিডারের জন্য সবসময়ই অন্যতম প্রধান পূজি, কি সুসময় কি দুঃসময়।

সুতরাং, একজন লিডার হিসেবে, এই ক্রাইসিস মোমেন্টে আপনার কোম্পানিকে রক্ষার উপযুক্ত মডেল হিসেবে বেছে নিন - Camel, Not Unicorn!

(করোনা ভাইরাস থেকে সারভাইব করার Business Pivoting নিয়ে আমার এই আর্টিকেলটিও পড়তে পারেনঃ
Surviving Corona-crisis: Top 10 Business Pivots For You)

Mark Anupom Mollick

Founder & Executive Consultant, 

Idean Consulting

Anupom is an experienced Software Engineer and Business Consultant for tech companies. Currently, he is also a Doctor of Business Administration (DBA) Candidate in IBA (DU). During leisure, he loves to read from his 500+ books elibrary or watch Netflix while enjoying a bar of chocolate!

Feel free to reach Anupom at anupom.mollick@ideanconsulting.com or contact via LinkedIn.

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked

{"email":"Email address invalid","url":"Website address invalid","required":"Required field missing"}

Subscribe now to get the latest updates!